খেলাধুলা

মাশরাফিদের হারিয়ে বিপিএলে শুভ সূচনা মুশফিকদের

59views

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) উদ্বোধনী ম্যাচে মাশরাফি মতুর্জার রংপুর রাইডার্সকে ৩ উইকেটে হারালো মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংস। আর এই জয়ের নায়ক রবি ফ্রাইলিংক। প্রথম বল হাতে রংপুরকে ঝলসে দেয়ার পর, শেষ মুহূর্তের কঠিন সময়ে ব্যাট হাতে জয়সূচক বাউন্ডারিটি হাঁকান তিনি।
এর আগে টস জিতে ফিল্ডিং করতে নামে চিটাগং। শুরু থেকেই রংপুরকে চেপে ধরে তারা। রবি ফ্রাইলিংক নিজের প্রথম ওভারেই জোড়া উইকেট শিকার করে বিপদে ফেলে মাশরাফিদের। পরে আরো দুটি উইকেট ঝুলিতে পুরেন। মোট চারটি উইকেট শিকার করেন এই প্রোটিয়া বোলার। বাকি কাজ করেন আবু জায়েদ ও নাঈম হাসান। দুটি করে উইকেট শিকার করেন তারা। আর একটি নেন খালেদ আহমেদ।
রংপুরের একমাত্র রবি ভোপারাই ক্রিজে সবেচয়ে বেশি সময় ক্রিজে টিকেছিলেন। তার ৪৭ বলে ৪৪ রানের সুবাদেই রংপুর ২০ ওভারে ৯৮ রান সংগ্রহ করতে পারে। আর তিন বাউন্ডারিতে ১৭ বলে কার্যকরী ২১ রান করেন সোহাগ গাজী।
এছাড়া বাকিরা আসা-যাওয়ার মধ্যেই ছিলেন। ফলে নির্ধারিত ২০ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ৯৮ রান।
সহজ এই লক্ষ্য পূরণ করতে এসে শুরুতে দুই উইকেট হারিয়ে কিছুটা ধাক্কা খেলেও পরে সেটা সামলে উঠে চিটাগং। শুরুতেই ফিরে যান ওপেনার ক্যামেরন ডেলপোর্ট (৮)। এরপর মোহাম্মদ আশরাফুল। বহু প্রতিক্ষীত প্রত্যাবর্তনটা ভালো হলো না নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা এই ব্যাটসম্যানের। মাত্র ৩ রান করেন তিনি।
এর পর ওপেনার মোহাম্মদ শেহজাদ বাউন্ডারি হাকিয়ে দ্রুত দলের রান অর্ধশত পার করেন। এরপরই বিপত্তি দেখা দেয়।
বেনি হাওয়েলের বলে শেহজাদ সাজঘরে ফিরতেই সহজ জয় কঠিন হয়ে দাঁড়ায়। কারণ রানের গতি ধীর হয়ে যাওয়া। শেহজাদ থাকতে সাত ওভারে সংগ্রহ ছিল ৫১ রান। আর তিনি সাজঘরে ফেরার পর মুশফিকুর রহিম আর সিকান্দার রাজা তিন ওভারে তুলেন ১০ রান।
এর পর ভুল বুঝাবুঝির জেরে রান আউট হয়ে ফিরে যান রাজা (৩)। দুই ওভার পর মোসাদ্দেক হোসেন (২)। এরপর নাঈম হাসান আর মুশফিকুর রহিম।
ক্রিজে তখন আসেন ফ্রাইলিংক। সানজামুলকে নিয়ে টান টান উত্তেজনার সময়টুকু পাড়ি দেন তিনি।
মাঠের বাইরে তখন দুই দলেরই উত্তেজনা তুঙ্গে।
এক পর্যায়ে জয়ের জন্য যখন ৬ বলে ২ রান প্রয়োজন, তখন স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে রেখে সজোরে ব্যাট চালিয়ে বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন ফ্রাইলিংক। তার ব্যাটেই জয়ের আনন্দে ভাসে চিটাগং ভাইকিংস। উল্লাসে মেতে উঠে মাঠের বাইরে থাকা দলের সদস্যরা। বিপিএলের শুভ সূচনাটা হয়ে যায় তাদের। ৫ বল বাকি থাকতেই জয় তুলে নেয় চিটাগং ভাইকিংস।
অপরদিকে বর্তমান চ্যাম্পিয়ন রংপুরের শুরুটা হলো হার দিয়ে। আজ দুটি উইকেট শিকার করেছেন তিনি। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় আসরের শুরুটা ভালো হলো না রংপুরের।

Leave a Response